যৌথ সম্পত্তি বণ্টনের পূর্বে কোনো অংশীদার কর্তৃক কোনো দাগ বা খণ্ডে সুনির্দিষ্ট অংশের দাবি করা বা বিক্রি করা

জিজ্ঞাসা : আমি টাঙ্গাইল জেলার বাসাইল থানা সদর বাসাইল উত্তর পাড়ার অধিবাসী। আমাদের বাড়ির পশ্চিম পার্শ্বে বাসাইল মৌজায় সি, এস একাধিক দাগে একাধিক খণ্ডে সরস, নিরস, মাঝারি, উঁচু, নিচু, খাল, বিল বিভিন্ন মূল্য-মানের জামি আছে। উক্ত জমিগুলো আমরা পাঁচ ভাই এবং এক বোনের নামে (কারও নামে কম, কারও নামে বেশি) হারে পিতা কৃর্তক প্রদত্ত এবং রেজিস্ট্রিকৃত যা এজমালি অবস্থায় আছে। দাগ এবং ভাই-বোন অনুযায়ী স্থায়ীভাবে বণ্টিত হয় নাই। উল্লেখিত দাগের জমিগুলো আমরা ৫ ভাই একেকজন একেক দাগের জমি অমিমাংসিতভাবে আবাদ করে খাচ্ছি। এমতাবস্থায় বাড়ির কাছাকাছি ৬০৩ দাগের ৩৯ শতাংশের একটি সরস জমি আমার এক বড় ভাই আবাদ করে ভোগ-দখল করতেছিল। যেই দাগের জমিতে দলিল অনুযায়ী উল্লেখিত বড় ভাই (হারে) মাত্র ৫,৮০ শতাংশ জমির মালিক। এমতাবস্থায় টাকার প্রয়োজন হওয়ায় ঐ বড় ভাই তার আবাদ করে ভোগ-দখল করা জমিটি বিক্রি করতে চাইলে আমি নিষেধ করি এবং আমাদের সকল ভাইয়ের রায় অনুযায়ী দূরবর্তী অন্য একটি জমি বিক্রি করার সিদ্ধান্ত দেই। কিন্তু আমার ঐ বড় ভাই আমাদের সিদ্ধান্তকে উপেক্ষা করে তার দখলকৃত ৬০৩ নং দাগসহ অন্য আরও ৫টি দাগ উল্লেখ করে এবং কাতিয়ে তার প্রাপ্য জমি প্রতিবেশি এক ব্যক্তির নিকট বিক্রি করে তার দখলকৃত ৬০৩ নং দাগের ৩৯ শতাংশ জমি ক্রেতাকে দখল বুঝিয়ে দেয় যা আমরা পরে জানতে পেরে প্রতিবাদ করি এবং ওই ৬০৩ নং দাগে আমাদের প্রাপ্য ৩৩.২০ শতাংশ জমি দখল নিতে যাই কিন্তু ক্রেতার জনবল বেশি থাকায় আমরা দখল নিতে ব্যর্থ হই।

এমতাবস্থায় জানা প্রয়োজন যে, ইসলামী আইন অনুসারে-একাধিক দাগে এবং খণ্ডে মালিকানা থাকা অবস্থায় মোট জমিতে তার প্রাপ্য মোট জমির সমপরিমাণ মালিকানা যে কোনো একটি দাগে দাবি করতে বা বিক্রি করতে পারে কিনা এবং বর্তমান অবস্থায় আমাদের কী করণীয় তা পবিত্র কুরআন হাদিসের আলোকে উদ্বৃতিসহ লিখিতভাবে জানালে কৃতজ্ঞ হবো।

মুহাম্মদ লুৎফর রহমান
টাঙ্গাইল

জবাব : যৌথ সম্পত্তি বণ্টনের পূর্বে এর সকল অংশেই প্রত্যেক মালিকের হক সম্পৃক্ত থাকে। সেমতে যৌথ সম্পদ বণ্টনের পূর্বে কোনো অংশীদার কর্তৃক কোনো দাগ বা খণ্ডে সুনির্দিষ্ট অংশের দাবি করা অন্যায় এবং শরিকদের অনুমতি ব্যতিরেকে তা বিক্রি করা সম্পূর্ণ অবৈধ ও অকার্যকর।
তাই বর্ণিত অবস্থায় আপনাদের অনুমতি ছাড়া বড় ভাই কর্তৃক ৬০৩ নং দাগের ৩৯ শতাংশ জমি বিক্রি করা শরিয়তের দৃষ্টিতে সম্পূর্ণ অবৈধ হয়েছে। ইসলামের বিধান মতে এ ক্রয়-বিক্রয় অকার্যকর।

এখন আপনারা উক্ত বিক্রয় প্রত্যাখ্যান করে সম্পত্তি ফিরিয়েও নিতে পারেন। অথবা উক্ত বিক্রয়ে অনুমোদন দিয়ে তার মূল্য থেকে নিজেদের অংশও আদায় করে নিতে পারেন।

হেদায়া ২/৬২৪, ফাতাওয়া আলমগিরী ২/৩০১

Leave a Comment