সঙ্গমের পূর্বে তালাক

বিবাহের দুই ঘনটা পর তর্ক বিতর্কের এক পর্যায়ে স্বামী তার স্ত্রিকে মোবাইলে বলল এক তালাক , দুই তালাক , তিন তালাকে বায়েন । বিবাহের পর স্বামী স্ত্রীর দেখা সাক্ষাৎ বা নির্জনতা হয়নি। এখন প্রশ্ন হল তারা পুনরায় যদি ঘর সংসার করতে চাইলে শুধু নতুন করে বিবাহ পড়ালেই হবে?

জান্নাতি বেগম

শেখের টেক, ঢাকা।

بسْم الله الرّحْمن الرّحيْم

ফতওয়া বিভাগ                                                     তারিখ-8/2/1434 হিজরি

 জামিয়া রাহমানিয়া আরাবিয়া,সাত মসজিদ,মুহাম্মদপুর,ঢাকা-১২০৭,মোবাইলঃ ০১৮১৬৩৬৭৯৭৫    

 

 

حامدا و مصليا ومسلما

উত্তরঃ

‍সহবাস বা নির্জনবাসের পূর্বে স্ত্রীকে ভিন্ন ভিন্ন শব্দে তিন তালাক দিলে প্রথম তালাক দ্বারাই বিচ্ছেদ ঘটে যায়। দ্বিতীয় ও তৃতীয় তালাক পতিত হবে না। সেমতে প্রশ্নোক্ত ক্ষেত্রে ঐ স্ত্রীর উপর শুধু এক তালাক পতিত হয়েছে। এমতাবস্থায় উক্ত স্ত্রী তার জন্য ধার্যকৃত মোহরের অর্ধেক প্রাপ্ত হবে। এখন তারা পুনরায় ঘর-সংসার করতে চাইলে করণীয় হলো,নতুন ভাবে মোহর ধার্য করত: শরীয়ত সম্মত পন্থায় নতুন করে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া।

উল্লেখ্য, এখন ঐ স্বামী আর দুই তালাকের মালিক থাকবেন। ভবিষ্যতে এক সাথে বা ভিন্ন ভিন্ন ভাবে দুই তালাক দিলে তারা সম্পূর্ণরূপে একে অপরের জন্য হারাম হয়ে যাবে।

كما فى الجوهرة النيرة : (4/ 147)

( قَوْلُهُ فَإِنْ فَرَّقَ الطَّلَاقَ بَانَتْ بِالْأُولَى وَلَمْ تَقَعْ الثَّانِيَةُ ) ؛ لِأَنَّهَا لَمَّا بَانَتْ بِالْأُولَى وَلَا عِدَّةَ عَلَيْهَا صَادَفَتْهَا الثَّانِيَةُ وَهِيَ أَجْنَبِيَّةٌ فَلِهَذَا لَمْ تَقَعْ وَسَوَاءٌ كَرَّرَ لَفْظَ الطَّلَاقِ بِحَرْفِ عَطْفٍ أَوْ بِغَيْرِ حَرْفِ عَطْفٍ فَإِنَّهُ تَقَعُ الْأُولَى دُونَ الثَّانِيَةِ إذَا لَمْ يَدْخُلْ عَلَى الْكَلَامِ شَرْطٌ وَهَذَا مِثْلَ قَوْلِهِ أَنْتِ طَالِقٌ طَالِقٌ أَوْ طَالِقٌ وَطَالِقٌ أَوْ طَالِقٌ فَطَالِقٌ أَوْ طَالِقٌ ثُمَّ طَالِقٌ أَوْ أَنْتِ طَالِقٌ أَنْتِ طَالِقٌ؛ لِأَنَّ كُلَّ وَاحِدٍ مِنْ هَذَا إيقَاعٌ عَلَى حِدَةٍ فَتَقَعُ الْأُولَى فِي الْحَالِ .

وفى الهداية شرح البداية : (1/ 240)

وإذا طلق الرجل امرأته ثلاثا قبل الدخول بها وقعن عليها لأن الوقاع مصدر محذوف لأن معناه طلاقا بائنا على ما بيناه فلم يكن قوله أنت طالق إيقاعا على حدة فيقعن جملة فإن فرق الطلاق بانت بالأولى ولم تقع الثانية والثالثة وذلك مثل أن يقول أنت طالق طالق طالق لأن كل واحدة إيقاع على حدة إذا لم يذكر في آخر كلامه ما يغير صدره حتى يتوقف عليه فتقع الأولى في الحال فتصادفها الثانية وهي مبانة.

وفى شرح فتح القدير: (3/ 322)

قوله وإن طلقها قبل الدخول والخلوة أي بعد ما سمي فلها نصف المهر.

ويراجع أيضا :

               فتاوى محموديه : (18/347)

والله اعلم بالصواب

محمد رفيق الاسلام عفى عنه

دار الإفتاء والإرشاد

بالجامعة الرحمانية العربية

سات مسجد محمد بور داكا- 1207

 

 

 

 

Share

Comments are closed.